৭৫ হাজারের নিয়োগপত্র প্রদান, আগামী এক বছরেই ১০ লাখ চাকরির প্রতিশ্রুতি মোদী সরকারের

৭৫ হাজারের নিয়োগপত্র প্রদান, আগামী এক বছরেই ১০ লাখ চাকরির প্রতিশ্রুতি

দীপাবলির উপহার হিসেবে চাকরির কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে ৭৫ হাজার নতুন চাকরি দিলেন তিনি। ৭৫ হাজার নাগরিকের হাতে তুলে দেওয়া হল চাকরির নিয়োগপত্র। দেশের একাধিক রাজ্যের চাকরিপ্রার্থীদের হাতে এই অ্যাপয়েন্টমেন্ট লেটার তুলে দেওয়া হয়।

 

দীপাবলির আগে শনিবার ‘রোজগার মেলার’ সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি এদিন ভার্চুয়ালি এই অনুষ্ঠানের সূচনা করে বলেছেন, রোজগার মেলায় ১০ লক্ষ মানুষ চাকরি পাবেন। তিনি এই উদ্যোগকে নিয়োগ ও স্বনির্ভর ক্ষেত্রে গত ৮ বছরে একটি মাইলস্টোন পদক্ষেপ বলে উল্লেখ করেছেন। শনিবারই দেশের বিভিন্ন শহরে ৭৫ হাজার যুবকদের হাতে নিয়োগপত্র তুলে দেওয়া হবে।

 

 

এদিন ভার্চুয়ালি এই অনুষ্ঠানে অংশ নিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, গত ৮ বছরে গৃহীত বিভিন্ন সংস্কারের কারণে ভারত বিশ্বের পঞ্চতম বৃহত্তম অর্থনীতিতে পরিণত হয়েছে। তিনি দৃঢ়তার সঙ্গে এদিন বলেছেন,”আমাদের কর্মযোগীদের” প্রচেষ্টায় সরকারি বিভাগগুলির দক্ষতা বৃদ্ধি পেয়েছে। তিনি বলেছেন, ‘এটা সত্য যে বিশ্বের অনেক বড় অর্থনীতি মুদ্রাস্ফীতি, বেকারত্বের সঙ্গে লড়াই করছে। ১০০ বছরের মধ্যে সবচেয়ে বড় সংকটের প্রভাবগুলি ১০০ দিনে দূর হতে পারে না।’

 

প্রধানমন্ত্রী দফতর সূত্রে খবর, এই ৭৫ হাজার চাকরিপ্রার্থী কেন্দ্রের ৩৮টি মন্ত্রক ও নানা বিভাগে যোগদান করবে। গ্রুপ – এ, গ্রুপ – বি, গ্রুপ – সি, গ্রুপ -ডি ইত্যাদি যে কোনও স্তরেই নিয়োগ হতে পারে তাদের। সেন্ট্রাল আর্মড ফোর্সেস পার্সোনেল, সাব ইন্সপেক্টর, কনস্টেবল, এলডিসি, স্টেনো, PA, ইনকাম ট্যাক্স ইন্সপেক্টর, MTS ইত্যাদি পদে নিয়োগ করা হবে বলে জানা গিয়েছে। বিভিন্ন মন্ত্রকগুলি তাদের নিজস্ব অথবা UPSC, SSC, রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের মতো নিয়োগ সংস্থার মাধ্যমে নিয়োগ করছে। আরও দ্রুত নিয়োগের জন্য, নির্বাচন পদ্ধতি সহজ করা হয়েছে এবং টেকনোলজিও সহজ করা হয়েছে। বলা হচ্ছে ‘মিশন মুড’এ এই নিয়োগের কাজ হবে, যাতে প্রার্থীরা দ্রুত চাকরি পান।

 

শনিবার মোদী জানান, ‘দেশের কর্মসংস্কৃতি পাল্টে গেছে। স্বাধীনতার ৭৫ বছরে ৭৫ হাজার যুবক-যুবতীকে চাকরি। ভবিষ্যতে আরও কর্মসংস্থান করা হবে। ২০২৩-এর মধ্যে ১০ লক্ষ চাকরি দেওয়ার লক্ষ্যমাত্রা’, এদিন মোদীর কণ্ঠে ফের মেক ইন্ডিয়ার প্রশংসা শোনা গিয়েছে। তিনি বলেছেন, ‘মেক ইন ইন্ডিয়া। দেশ এখন আমদানিকারক থেকে রফতানিকারক দেশে রূপান্তরিত হচ্ছে। এরকম অনেক ক্ষেত্র রয়েছে যেখানে দেশ গ্লোবাল হাবের অংশ হয়ে উঠেছে। ‘

 

দীপাবলীর আগে রোজগার মেলার সূচনা নরেন্দ্র মোদির। সামনে গুজরাত, হিমাচলের নির্বাচন রয়েছে। দেড় বছর বাদেই লোকসভা নির্বাচন। ২০২৪ সালের আগে কর্মসংস্থান নিয়ে নিজেদের ভাবমূর্তি উজ্জ্বল করতেই ‘রোজগার মেলা’ করার উদ্যোগ নিয়েছে মোদী সরকার, এমনটাই মনে করছে বিভিন্ন মহল।

Curiosity Sangbad Barta Desk

Recent Posts

আজকের রাশিফল – ৫ই সেপ্টেম্বর, ২০২৪

কি আছে কপালে, আজকের সকালে ? দেখুন আজকের রাশিফল: ০৫/০৯/২০২৪   (এই আর্টিকেলে যে তথ্য…

3 days ago

আজকের রাশিফল – ৪ঠা সেপ্টেম্বর, ২০২৪, বুধবার

কি আছে কপালে, আজকের সকালে ? দেখুন আজকের রাশিফল: ০৪/০৯/২০২৪   (এই আর্টিকেলে যে তথ্য…

4 days ago

আজকের রাশিফল – ৩রা সেপ্টেম্বর,২০২৪, মঙ্গলবার

কি আছে কপালে, আজকের সকালে ? দেখুন আজকের রাশিফল: ০৩/০৯/২০২৪   (এই আর্টিকেলে যে তথ্য…

5 days ago

মাসের শেষ দিনটি কেমন যাবে আপনার, দেখুন আজকের রাশিফল – ৩১শে আগষ্ট ,২০২৪

কি আছে কপালে, আজকের সকালে ? দেখুন আজকের রাশিফল: ৩১/০৮/২০২৪   (এই আর্টিকেলে যে তথ্য…

1 week ago

আজকের রাশিফল – ৩০শে আগষ্ট, ২০২৪, শুক্রবার

কি আছে কপালে, আজকের সকালে ? দেখুন আজকের রাশিফল: ২৯/০৮/২০২৪   (এই আর্টিকেলে যে তথ্য…

1 week ago

আজকের রাশিফল – ২৯ শে আগষ্ট, ২০২৪

কি আছে কপালে, আজকের সকালে ? দেখুন আজকের রাশিফল: ২৯/০৮/২০২৪   (এই আর্টিকেলে যে তথ্য…

1 week ago