মানব শরীরে নতুন অঙ্গের আবিষ্কার করল বিজ্ঞানীরা!

মানব শরীরে নতুন অঙ্গের আবিষ্কার করল বিজ্ঞানীরা!

 

নিজস্ব সংবাদদাতা: শরীরের বাহ্যিক অঙ্গ গুলো যেমন আমাদের সকলের জানা ঠিক সে রকমই শরীরের অভ্যন্তরীণ জিনিসগুলো চিকিৎসকদের জানা। এরকমই অভ্যন্তরীন একটি অঙ্গের নতুন সন্ধান পেয়েছে বিজ্ঞানীরা। যা আজ পর্যন্ত চিকিৎসকদেরও অজানা ছিল।

 

প্রোস্টেট ক্যান্সারের বিষয়ে গবেষণা করতে গিয়ে নেদারল্যান্ডসের একদল বিজ্ঞানীরা আচমকাই খুঁজে পান এই অঙ্গ। বিজ্ঞান বিষয়ক একটি লাইফ সাইন্স প্রতিবেদনে এমনটাই জানা যায়। নেদারল্যান্ডস্ ক্যান্সার ইনস্টিটিউট এর ওই বিজ্ঞানীরা মানব শরীরের গলায় হাজার হাজার লালা গ্রন্থি দেখতে পেয়েছেন। সেই লালা গ্রন্থিগুলির নাম রেখেছেন “টিউবারিয়াল লালা গ্রন্থি”। প্রায় 100 জনের উপর পরীক্ষা চালায় গবেষকরা। পরীক্ষা করে দেখতে পান নাকের পেছনের দিক থেকে প্রায় দেড় ইঞ্চি লম্বা এক লালা গ্রন্থী। যা শুষ্কতা থেকে রক্ষা করবে সন্নিহিত অঞ্চলকে।

 

তবে গবেষকয় জানিয়েছেন আচমকাই এই অঙ্গটির আবিষ্কার হয়। তারা প্রোস্টেট ক্যান্সার নিয়ে গবেষণা চালাচ্ছিলেন। সিটি স্ক্যান এবং আরো আধুনিক পিএসএমএ পজিট্রন এমিসন টমগ্রাফি স্ক্যান করে পরীক্ষা চালানো হচ্ছিল। সেই সূত্রে ওই লালা গ্রন্থিতে ঢুকে পড়েছিল “ট্রেসার” এলিমেন্ট। বিজ্ঞানীরা একজনের দিয়ে এরকম ছবি পাওয়ার পর আরো ১০০ জনকে ডেকে পাঠান পরীক্ষা করার জন্য। জীবিত দেহে পরীক্ষা করার পর তারা মৃতদেহতেও পোস্টমর্টেম করে দেখলেন যে সেখানেও সেই গ্রন্থী সন্ধান পাওয়া গেছে। তারপরেই তারা প্রতিবেদনে তা প্রকাশ করেন।

 

গবেষকদের একাংশের দাবি এই গ্রন্থিটি ক্যান্সার চিকিৎসার ক্ষেত্রে কেমোথেরাপি করতে বিশেষভাবে সহায়তা প্রদান করবে। চিকিৎসকরা রেডিওথেরাপি পর্যন্ত ব্যবহার করেন ক্যান্সার চিকিৎসা করার সময়। সেক্ষেত্রে তারা এই লালা গ্রন্থিকে বাঁচিয়ে রেখে তারপরই প্রয়োগ করেন যাতে করে অসুস্থ ব্যক্তি খেতে কথা বলতে কিংবা খাবার চেবাতে যেন বিশেষ কোনো অসুবিধা না হয়।

 

যেহেতু এর আগে তারা এই লালা গ্রন্থি গুলি সম্পর্কে জানতেন না যার ফলে রেডিয়েশন এর হাত থেকে বাঁচানো যেত না। সেগুলোকে। ফলে আরও পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যেত রোগীর শরীরে। ভবিষ্যতে চিকিৎসকরা এই লালাগ্রন্থি সম্পর্কে সচেতন হলে এই রেডিয়েশনে পার্শ্ব প্রতিক্রিয়া থেকে রোগীরা বেঁচে যাবেন।

Curiosity Sangbad Barta Desk

Recent Posts

আজকের রাশিফল – ১৫ই অক্টোবর , ২০২৪, মঙ্গলবার

কোন রাশির জন্য দিনটি কেমন? দেখুন আজকের রাশিফল: ১৫/১০/২০২৪   (এই আর্টিকেলে যে তথ্য দেওয়া…

3 days ago

আজকের রাশিফল – ১২ই অক্টোবর, ২০২৪, শনিবার

নবমী তিথির শেষ আর দশমী তিথির শুরুতে কোন রাশির জন্য দিনটি কেমন? দেখুন আজকের রাশিফল:…

6 days ago

আজকের রাশিফল – ৯ই অক্টোবর, ২০২৪, বুধবার

আজকের রাশিফল দেখে নিন, ০৯/১০/২০২৪   (এই আর্টিকেলে যে তথ্য দেওয়া হয়েছে তা যে সম্পূর্ণ…

1 week ago

আজকের রাশিফল – ৬ই অক্টোবর, ২০২৪, রবিবার

আজকের সকালে, কি আছে কপালে? দেখুন আজকের রাশিফল: ০৬/০৯/২০২৪   (এই আর্টিকেলে যে তথ্য দেওয়া…

2 weeks ago

মাসের প্রথম দিনটি কেমন যাবে, দেখে নিন আজকের রাশিফল

আজকের সকালে, কি আছে কপালে? দেখুন আজকের রাশিফল: ০১/১০/২০২৪   (এই আর্টিকেলে যে তথ্য দেওয়া…

2 weeks ago

আজকের রাশিফল – ২৫ শে সেপ্টেম্বর, ২০২৪, বুধবার

আজকের সকালে, কি আছে কপালে? দেখুন আজকের রাশিফল: ২৫/০৯/২০২৪   (এই আর্টিকেলে যে তথ্য দেওয়া…

3 weeks ago