খবরদেশবিদেশ

ফের করোনা আতঙ্ক! কাঁপছে চীন

Again Corona hits in China

ফের করোনা আতঙ্ক! কাঁপছে চীন

ভুবন মোহনকর: ১৫/০৩/২০২২: আবারও সেই চিন! প্রথম চিনের উহান প্রদেশ থেকে করোনার উত্‍পত্তি। যদিও ক্রমশ নিম্নমুখী হচ্ছে করোনা গ্রাফ। তবুও স্বস্তি কমছে না চিনাবাসিন্দাদের। চিনে ক্রমশ বৃদ্ধি পাচ্ছে করোনা গ্রাফ। যার জেরে অনেক শহরে করা হয়েছে লকডাউন। বন্ধ শপিং মল থেকে স্কুল।

প্রায় প্রত্যেক দিনই কোভিড আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হতে শুরু করেছে। মঙ্গলবার নতুন করে ৫২৮০ জন কোভিডে আক্রান্ত হয়েছেন চিনে। আক্রান্তের সংখ্যা গতকালের তুলনায় প্রায় দ্বিগুণ। উল্লেখ্য, চিন থেকেই এই গ্রহে মারণ ভাইরাসের সূত্রপাত হলেও, দেশটি বারবার অতি কঠোর বিধিনিষেধ লাগু করলেও সেখানে সংক্রমিতের সংখ্যা বরাবর ছিল কম। কিন্তু গত কয়েকদিনে তা লাগামছাড়া হয়ে উঠেছে।

কিন্তু এখন প্রশ্ন হচ্ছে করোনা নাকি স্টিলথ ওমিক্রন দায়ী এই সংক্রমণের জন্য? স্টিলথ ওমিক্রনেই করোনার গ্রাফই ঊর্ধ্বমুখী হওয়ার একমাত্র কারণ। এই ভাইরাসটি ২০২০ সালে প্রথম উত্‍পত্তি। আর এই এই প্রজাতির প্রাদুর্ভাবের কারণেই ক্রমশ বৃদ্ধি পাচ্ছে করোনা গ্রাফ। উত্তর-পূর্ব চিনের জিলিন প্রদেশ সবথেকে বেশি করোনা আক্রান্তের সংখ্যা পাওয়া গেছে। যেখানে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৬০১ জন। মঙ্গলবার শুধু এই প্রদেশেই আক্রান্ত হয়েছেন ৩০০০ জন। হুড়মুড় করে সংক্রমণ বাড়ছে চাংচুন শহরেও।

এখানকার ৯০ লক্ষ মানুষকে লকডাউনের আওতায় আনা হয়েছে। পরিস্থিতি ভয়ংকর শেনজেনেরও। গত তিনদিন ধরেই সেখানকার ২ কোটি মানুষ গৃহবন্দি রয়েছেন। শহরের শপিংমলগুলিকে সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়েছে, তালা ঝুলছে অফিসে, কলকারখানাতেও। অন্যদিকে বেজিংয়ের মতোই সাংহাইয়ের নাগরিকদের কঠিন বিধিনিষেধের জালে বেঁধে ফেলা হয়েছে। সব মিলিয়ে ক্রমশ ঘোরালো হয়ে উঠছে চিনের মহামারী পরিস্থিতি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.