কলকাতাখবররাজ্য

বাংলার ইতিহাসে নজির বিহীন মধ্যরাতে রাজ্যপালের অধিবেশন ঘোষণা

বাংলার ইতিহাসে নজির বিহীন মধ্যরাতে রাজ্যপালের অধিবেশন ঘোষণা

ভুবন মোহনকর: ২৪/০২/২০২২; গত কয়েক বছর ধরে বাজেট অধিবেশন (Assembly) নিয়ে রাজ্যপাল (Governor) জগদীপ ধনকড় (Jagdeep Dhankhar) ও নবান্নের সংঘাত একপ্রকার রুটিনে পরিণত হয়েছে।

এ বার তা যেন নয়া চেহারা নিল! বৃহস্পতিবার দুপুরে রাজ্যপাল টুইট করে জানালেন, রাজ্য মন্ত্রিসভার অনুমোদনে সায় দিয়ে ৭ মার্চ বিধানসভার বাজেট অধিবেশন ডেকেছেন তিনি।মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী ৭ মার্চ রাত ২টোয় বিধানসভার অধিবেশন ডাকা হল। ওই সময়ে বিধানসভার অধিবেশন শুধু ব্যতিক্রমী নয় ঐতিহাসিক। কিন্তু এটাই সরকারের সিদ্ধান্ত।’

পরে আরও একটি টুইট করে মধ্যরাতে অধিবেশন ডাকার ব্যাখ্যা দেন রাজ্যপাল। সেই টুইটে রাজ্যপাল লেখেন, ‘মধ্যরাতের অধিবেশনের সময় এর সময় নির্ধারণের অস্বাভাবিকতা লক্ষ করেই মুখ্যসচিবকে জরুরি ভিত্তিতে তলব করা হয়েছিল। মুখ্যসচিবের সঙ্গে আলোচনা করতে না পারায় মন্ত্রিসভার সিদ্ধান্ত গ্রহণ করেছি।’ স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘আমার মনে হয় এটা কোনও টাইপোগ্রাফিক্যাল ভুল। আশা করি সরকার আলোচনা করে বিষয়টি ঠিক করে নেবে। কিন্তু রাজ্যপাল এই ভুল দেখে তিনি রাজ্য মন্ত্রিসভার কাউকে বলতেই পারতেন।’’ তিনি আরও বলেন, ‘‘যদি নতুন সমন আমার কাছে না আসে তাহলে আমাকে রাতেই অধিবেশন ডাকতে হবে।’’ উল্লেখ্য সিদ্ধার্থশঙ্কর রায়ের জমানায় একবার বিধানসভার অধিবেশন বসেছিল সন্ধ্যেবেলায়। কিন্তু কখনওই পশ্চিমবঙ্গের ইতিহাসে গভীর রাতে অধিবেশন ডাকার নজির নেই।

যদিও বিষয়টি প্রকাশ্যে আসতেই রাজ্যের তরফে জানানো হয়েছে, সূচিপত্র টাইপ করতে গিয়েই বিপত্তি ঘটেছে। ইংরাজি 2 PM-এর জায়গায় 2 AM লেখা হয়েছে ভুল করে। এরপর আবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) নিজে ফোন করেন রাজ্যপালকে। জানান, টাইপের ভুলে দুপুর ২টোর বদলে রাত ২টো হয়ে গিয়েছে। ৭ মার্চ দুপুরে ২টোয় রাজ্যপালের ভাষণ দিয়ে শুরু হবে বাজেট অধিবেশন। তা নিশ্চিত করার জন্যই তিনি ফোন করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.