অফবিট

এক ক্লিকেই সর্বনাশ! সাইবার জালিয়াতির ফাঁদ যখন হোয়াটসঅ্যাপ

এক ক্লিকেই সর্বনাশ! সাইবার জালিয়াতির ফাঁদ যখন হোয়াটসঅ্যাপ

 

ভুবন মোহন কর: পশ্চিম মেদিনীপুর: বিভিন্ন রকম প্রতারণা, জালিয়াতি র সঙ্গে বর্তমানে সাইবার জালিয়াতি র চক্র বহুল ভাবে ছাড়িয়েছে। রোজ দিন শ’য়ে শ’য়ে এই মাধ্যমে প্রতারিত হচ্ছেন। বিশেষ করে সাইবার জালিয়াত রা হ্যাক করা বা বোকা বানানোর জন্য হোয়াটসঅ্যাপ কেই বেছে নিয়েছেন। স্মার্টফোন ব্যবহারকারীদের সতর্ক করা হয়েছে এবং কয়েকটি বিপজ্জনক মেসেজ তালিকাভুক্ত করেছে। যা অপরাধীরা ডিভাইস হ্যাক করতে কিংবা অর্থ চুরি করার জন্য হোয়াটসঅ্যাপ বা ডাইরেক্ট এসএমএস এ পাঠায়। আর যার ফলে প্রায় ৮২-৮৩% মানুষ ঠকে যান।

আপনি পুরস্কার জিতেছেন:

আচমকাই এসএমএস আসে আপনি লটারি পেয়েছেন বা পুরস্কার জিতেছেন! সেটি প্রাপ্ত করতে লিংকে ক্লিক করুন আর পেয়ে যান। আর এই লিংকে ক্লিক করলেই আপনার ডিভাইসটি হ্যাক হয়ে যাবে।

 

ই-কমার্স সাইটে কিছু কেনার পর OTP ভেরিফাই করার নামে

ফ্লিপকার্ট বা অ্যামাজন সাইটে আমরা প্রায়ই জিনিস কিনে থাকি। আর প্রতারকরা সেই সুযোগ টা নিয়েই প্রোডাক্ট ডেলিভারির আগে কোড ভেরিফিকেশন এর নামে ভুয়ো এসএমএস দিয়ে প্রতারণা করে।

 

আচমকা কোনো অর্থ প্রাপ্তি বা লোনের এসএমএস

ফোন ব্যবহারকারীদের এসএমএস বা একটি ইউআরএল লিঙ্কের মাধ্যমে কেওয়াইসি সম্পূর্ণ করতে বলে বা লোনের প্রলোভন দেখায়। এটি একটি স্ক্যাম, যার উদ্দেশ্য হল, টাকা চুরি করা।

 

 

নেক্সট ফ্লিক্স সাবস্ক্রাইব বা অতিরিক্ত ডাটা ফ্রি তে পাওয়া

নেটফ্লিক্স বা অন্যান্য OTT সাবস্ক্রিপশনের মেসেজ দিয়ে প্রলুব্ধ করার চেষ্টা করে, এগুলি হতে পারে বিনামূল্যের অফার কিংবা সাবস্ক্রিপশন, অথবা অতিরিক্ত ডাটা বিনামূল্যে দেওয়ার টোপ দিয়েই আপনাকে প্রতারিত করতে পারে। সুতরাং, অযাচিত ফোন কল, এসএমএস এর লিংক বা হোয়াটসঅ্যাপ এর লিংক এড়িয়ে চলুন, নম্বর ব্লক করতে পারেন, প্রয়োজনে লোকাল থানায় অভিযোগ করতে পারেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.