খবরদেশবিদেশ

অবশেষে ঘরে ফিরল ঘরের ছেলে মেয়ে!

অবশেষে ঘরে ফিরল ঘরের ছেলে মেয়ে!

ভুবন মোহনকর : ২৬/০২/২০২২: দেশের মাটিতে পা রেখেই স্বস্তির নিশ্বাস ফেললেন ২১৯ ভারতীয় । আজ তাঁদের নিয়ে ইউক্রেন থেকে সোজা মুম্বইয়ে উড়িয়ে নিয়ে আসে এয়ার ইন্ডিয়ার বিমানটি। আর সেই বিমান মুম্বইয়ের মাটি স্পর্শ করার পরই খুশি ঝড়ে পড়ে তাঁদের চোখে মুখে।

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া যুদ্ধ ঘোষণার পর বন্ধ করে দেওয়া এয়ারস্পেস। তারপর থেকে আর ইউক্রেন থেকে ভারতীয়দের উদ্ধার করা সম্ভব হয়নি। যুব্ধ ঘোষণার পর আজ অবশেষে ২১৯ জন ভারতীয়কে উদ্ধার করে তাঁদের ‘মাতৃভূমি’-তে পৌঁছে দিল এয়ার ইন্ডিয়ার বিমান।

প্রথমে ইউক্রেন থেকেই সরাসরি বিমানে করে ভারতীয়দের উদ্ধার করা হচ্ছিল। কিন্তু, বৃহস্পতিবার ইউক্রেনে রাশিয়ার সেনা অভিযান শুরু করার পর সেখানে এয়ারস্পেস বন্ধ করে দেওয়া হয়। এরপর সেখানে আটকে পড়েন বহু ভারতীয়। আগে থেকে বিমানের টিকিট কেটে রাখার পরও দেশে ফিরতে পারছিলেন না তাঁরা। তারপর থেকেই ভারতীয়দের দেশে ফেরাতে তৎপর হয়ে ওঠে কেন্দ্র। বিকল্প পথে কীভাবে নাগরিকদের দেশে ফেরানো যায় তা নিয়ে শুরু হয় আলোচনা। তারপর ঠিক করা হয়েছিল যে, সড়কপথে ইউক্রেনের সীমান্ত এলাকাগুলিতে নিয়ে আসা হয় সেখানে আটকে থাকা ভারতীয়দের। তারপর সেখান থেকে বুখারেস্ট থেকে বিমানে করে ভারতে পৌঁছানো হবে তাঁদের। সেই পরিকল্পনা মাফিক ২১৯ জনকে আজ দেশের মাটিতে ফিরিয়ে আনা হয়।

উল্লেখ্য,পশ্চিম বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, ‘আজই কিছু পড়ুয়া দিল্লি ও মুম্বই বিমানবন্দরে এসে পৌঁচছে। তাঁদের পরিবারের সঙ্গে যোগাযোগ রাখছে রাজ্য সরকার। ওই পড়ুয়ারা যাতে নিরাপদে নিজের শহরে ফিরে যেতে পারে সেদিকে নজর রাখছে সরকার। দিল্লি ও মুম্বই থেকে ওই পড়ুয়াদের কলকাতায় ফেরার জন্য বিনামূল্যে টিকিট দেওয়া হবে। কলকাতা বিমানবন্দর থেকে নিখরচায় তাঁদের বাড়িতেও পৌঁছে দেওয়া হবে।’ তিনি আরও জানান, কলকাতা বিমানবন্দরে রাজ্যের তরফে বিশেষ প্রতিনিধি দল রাখা হয়েছে। যাঁরা গোটা প্রক্রিয়ায় পড়ুয়াদের সাহায্য করবে।

 

প্রসঙ্গত, বাংলার পড়ুয়াদের একটা বড় অংশ আটকে পড়েছেন ইউক্রেনে। চিন্তায় ঘুম উড়েছে পরিবারের। তাঁদের ঘরে ফেরাতে উদ্যোগী রাজ্য। খোলা হচ্ছে কন্ট্রোল রুম। দায়িত্বে সিনিয়র আইএএস অফিসার ও ডব্লুবিসিএস অফিসাররা। যোগাযোগের জন্য চালু করা হচ্ছে দুটি নম্বর, ২২১৪৩৫২৬ ও ১০৭০।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.