খবরদেশবিদেশ

ফের জরুরী অবস্থা ঘোষণা শ্রীলঙ্কায়! ক্ষোভের আগুনে জ্বলছে দেশ

ফের জরুরী অবস্থা ঘোষণা শ্রীলঙ্কায়! ক্ষোভের আগুনে জ্বলছে দেশ

ভুবন মোহনকর: ০৭.০৫.২০২২: মধ্যরাত থেকে জরুরি অবস্থা ঘোষণা করলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। অর্থনৈতিক সঙ্কটের প্রতিবাদে দেশ জুড়ে ধর্মঘটের দিনেই এই সিদ্ধান্ত নিল শ্রীলঙ্কা সরকার। অর্থনৈতিক সঙ্কটে রাজাপক্ষ সরকারকে কাঠগড়ায় তুলে তাঁর পদত্যাগের দাবিতে উত্তাল শ্রীলঙ্কা।

আর্থিক সঙ্কট চরমে উঠেছে। ঘরে ঘরে জল নেই, খাবার নেই। বিদ্যুত্‍ সংযোগও ছিন্ন। বেশিটা সময়েই অন্ধকারে কাটাতে হচ্ছে সাধারণ মানুষকে। আর্থিক বিপর্যয়ের জন্য সরকারের দিকেই আঙুল তুলেছেন লঙ্কার বাসিন্দারা। ক্ষোভের পারদ চড়েছে। ফের রাস্তায় নেমে তুমুল বিক্ষোভ শুরু হয়েছে। পরিস্থিতি এমন পর্যায়ে গেছে যে আসন্ন বিপদের ভয়ে ফের শ্রীলঙ্কায় জরুরি অবস্থা জারি করেছে গোতাবায়া রাজাপক্ষের সরকার।

শুক্রবার মধ্যরাত থেকে দেশের শাসনভার সেনাবাহিনীর হাতে তুলে দেওয়া হয়েছে। প্রসঙ্গত, ২০১৯ সালে জঙ্গিদের বিস্ফোরণের পরে দেশে পর্যটক আসা কমে যায়। এরপরে আসে অতিমহামারী। মুখ থুবড়ে পড়ে শ্রীলঙ্কার অর্থনীতি। অর্থনীতিবিদদের বক্তব্য, শ্রীলঙ্কা তার প্রতিটি নিত্যপ্রয়োজনীয় প্রতিটি পণ্য আমদানি করে। আমদানির ওপরে অত্যধিক নির্ভরশীলতা দেশের বিপদ ডেকে নিয়ে এসেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.