টোটকালাইফস্টাইলস্বাস্থ্য

শীতকালে ত্বক ও চুল শুষ্ক হয়ে যাচ্ছে, জেনে নিন কি করবেন

শীতকালে ত্বক ও চুল শুষ্ক হয়ে যাচ্ছে ? জেনে নিন শীতকালে ত্বক ও চুল ভালো রাখার কিছু উপায় 

 

বিশেষ প্রতিবেদন : দেখতে দেখতে শীতের মরশুম(Winter Season) প্রায় এসেই গেলো। ভোরের দিকে হালকা কুয়াশাতে হালকা শীতের আমেজ লাগছে,যদিও বেলা বাড়লেই আবার সেই ঠান্ডা কেটে যাচ্ছে ।কিন্তু এরই মধ্যে আমরা হাতে পায়ে টান অনুভব করতে পারছি ।ত্বক ,চুল ,ঠোঁট রুক্ষ ,শুষ্ক হতে লেগেছে শীতের বাতাসে রুক্ষতা ও শুষ্কতা বেশী থাকার কারণে। শীতকাল বাঙালিদের কাছে খুবই প্রিয় একটি ঋতু। কিন্তু এই শীতে ত্বক , চুল ও ঠোঁট ভালো ভাবেই ক্ষতিগ্রস্ত হয়।তাই এই শীতকালে আমাদের ত্বক ও চুলের বিশেষ কিছু যত্ন নেওয়া প্রয়োজন।

শীতে ত্বক ও চুলের যত্ন নেওয়া অতি আবশ্যক।কারণ এই সময় অতিরিক্ত শীতের কারণ উজ্জ্বল ও প্রাণবন্ত ত্বক ও চুল ও প্রাণহীন হয়ে পড়ে।শীতের কারণে ত্বক ও চুলে হাজারো সমস্যা দেখা যায়।ত্বক তার ঔজ্বলতা হারিয়ে দেখা দেয় রিংকেল, ত্বক ফাটা,ঠোঁট ফাটা,পা ফাটা,চুলপড়ার মত নানারকম সমস্যা।তাই শীত পড়ার আগে থেকেই আমাদের ত্বক ও চুলের যত্ন নেওয়া প্রয়োজন।

ত্বক ও চুল ভালো রাখতে কি করবেন

 

১.দিনে দুবার স্কিন ক্লিন ও ময়শ্চারাইজ করবেন,দিনের বেলা অবশ্যই সানস স্ক্রিন ব্যবহার করবেন । সাথে মনে রাখবেন কখনই বেশী গরম জলে স্নান করবেন না বা মুখ ধোবেন না ।

 

২.ত্বক ভালো রাখতে সপ্তাহে একবার করে যে কোনো ধরনের স্ক্রাব ও ফেস প্যাক ব্যবহার করুন । দই বা মালাই দিয়ে ও ফেস ম্যাসেজ করতে পারেন এতে স্কিন খুব গ্লো করে ।

 

৩.চুল নিয়মিত ভাবেই শ্যাম্পু দিয়ে পরিষ্কার করুন ,নাহলে খুশকি ,চুল পড়ার মতো সমস্যা দেখা দেবে। আর রাতে সপ্তাহে অন্তত দুদিন ভালো করে চুলে নারকেল তেল দিয়ে ম্যাসেজ করুন।

 

৪.রাতে শোয়ার আগে নিয়মিত মুখ ক্লিনজিং ,টোনিং, ময়শ্চাইজিং করে সাথে নাইট ক্রিম ব্যবহার করুন ।

 

৫.শরীরের ক্ষেত্রে ভালো বডিলোশন ব্যবহার করুন এবং ঠোঁটে ভালো মানের লিপবাম ব্যবহার করুন ।

 

অবশেষে বলি ,উপরিউক্ত টিপস মেনে চলার সাথে সাথে চুল নখ ,ত্বক,ঠোঁট তরতাজা রাখতে প্রচুর পরিমাণে জল খান ।শীতকালের তরতাজা ফল , শাক সবজি প্রচুর পরিমাণে খান ।দেখবেন আপনার ত্বক ও চুল হয়ে উঠবে প্রাণবন্ত ও উজ্জ্বল।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.